HTML Tag, Element, Attribute (Part-3)

html tag element attribute

Tag, Element, Attribute এই ৩টি বিষয় আমাদের ভালভাবে জানতে হবে তাহলে HTML আমাদের কাছে অনেক সহজ হয়ে যবে। তাহলে চলুন আজকে আমরা HTML Tag, Element, Attribute শিখে ফেলবো।


HTML Tag: এইচটিএমএল ট্যাগ দুই ধরনের হতে পারে. তারা



                   1. Paired Tags-জোড় ট্যাগ্স
                   2. Unpaired Tags-বিজোড় ট্যাগ্স
1. Paired Tags-জোড় ট্যাগ্স: (<) দিয়ে শুরু হয় এবং এর সঙ্গে এর বিপরীত দিকে শেষ হয় (>)
                                     যেমন:- <h1>header tag</h1>
                                                 <p>Paragraph</p>      
             
2. Unpaired Tags-বিজোড় ট্যাগ্স:  এর শুরু নেই  এক বারেই শেষ হয়(</>)
                                     যেমন:- <br> tag লাইন ব্রেক করার জন্য।
                                                 <i>  লাইন Italic করার জন্য।

তো এরকম আরো আনেক Tag আছে যা আমরা এই লিংক এ পাবো।

--------------------------------------------------------------------------------------------------------------------------


HTML Element: সাইট বা Topics এর উপর নির্ভর করেই Element  হয়ে থাকে। যেমন :-

 আপনি একটি Paragraph লেখার জন্য একটা <p>Tag নিলেন এবং কিছু Text দিয়ে Paragraph টি শেষ করলেন</p>
তাহলে এখানে Element কোনটা:- Element হল আপনি যে p tag নিয়ে p tag শেষ করলেন কিন্তু এর মাঝে যা কিছু লিখলেন এই লেখা গুলোই হল Element । আর শুধু লেখাই্ Element না tag এর Value বা সাইট এর প্রতিটা উপাদান-ই হল Element !


দুই ধরনের এলিমেন্ট আছে
ব্লকলেভেল এলিমেন্ট : যে এলিমেন্টগুলি বাই ডিফল্ট তার ডানে বামে পুরো জায়গা দখল করে থাকে সেগুলিকে ব্লক লেভেল এলিমেন্ট বলে। অন্যভাবে বলা যায় যে, যে এলিমেন্টগুলি শুরু হয় নতুন লাইনে (যখন ব্রাউজারে প্রদর্শন করবে) সেগুলি ব্লক লেভেল এলিমেন্ট।
div, p, h1, ul, li ইত্যাদি ব্লকলেভেল এলিমেন্ট।

ইনলাইন এলিমেন্ট : যে এলিমেন্টগুলির কারনে নতুন লাইন শুরু হয়না সেগুলি ইনলাইন এলিমেন্ট।
a, i, b, span, strong ইত্যাদি ইনলাইন এলিমেন্ট।
--------------------------------------------------------------------------------------------------------------------------

HTML Attribute : প্রতিটা Tag এর যে Element গুলা আছে এই Element গুলার একটা  Default নিয়ম আছে আর এই নিয়মেই Element গুলা Browser এ Show করে। Element এর এই নিয়ম এর সাথে নিজের ইচ্ছামত পরিবর্ত আনার জন্যই Attribute ব্যাবহার করা হয়। যেমন:-  একটা p tag নিবো।

<p>This is Attribute tutorial</p>
এখন এই লেখাটার রং লাল করবো তাহলে color Attribute ব্যবহার করতে হবে:---
<p color:red;>This is Attribute tutorial</p>
এ রকম আরো অনেক Attribute আছে আমরা তা পরে দেখবো। একটু মনযোগ সহকারে নিচের Photo টা একটু দেখুন।
html tag element attribute
Previous
Next Post »

1 comments:

Write comments
১৫ নভেম্বর, ২০২১ এ ১১:৩৩ PM delete

আমি Juthi AKTER ___আমি ভিডিও কলে সেক্স করি__ও__অডিও সেক্স করি___01918162415 কাউকে ধোকা দেই না, কাজ করে দেখতে পারেন-Audio কল সেক্স -450 টাকা___( ১ ঘোন্টা)___ ভিডিও কল সেক্স-900 টাকা___( ১ ঘোন্ট )____আমার নাম্বার____ 01918162415আমি Juthi AKTER ___আমি ভিডিও কলে সেক্স করি__ও__অডিও সেক্স করি___01918162415 কাউকে ধোকা দেই না, কাজ করে দেখতে পারেন-Audio কল সেক্স -450 টাকা___( ১ ঘোন্টা)___ ভিডিও কল সেক্স-900 টাকা___( ১ ঘোন্ট )____আমার নাম্বার____ 01918162415আমি Juthi AKTER ___আমি ভিডিও কলে সেক্স করি__ও__অডিও সেক্স করি___01918162415 কাউকে ধোকা দেই না, কাজ করে দেখতে পারেন-Audio কল সেক্স -450 টাকা___( ১ ঘোন্টা)___ ভিডিও কল সেক্স-900 টাকা___( ১ ঘোন্ট )____আমার নাম্বার____ 01918162415আমি Juthi AKTER ___আমি ভিডিও কলে সেক্স করি__ও__অডিও সেক্স করি___01918162415 কাউকে ধোকা দেই না, কাজ করে দেখতে পারেন-Audio কল সেক্স -450 টাকা___( ১ ঘোন্টা)___ ভিডিও কল সেক্স-900 টাকা___( ১ ঘোন্ট )____আমার নাম্বার____ 01918162415আমি Juthi AKTER ___আমি ভিডিও কলে সেক্স করি__ও__অডিও সেক্স করি___01918162415 কাউকে ধোকা দেই না, কাজ করে দেখতে পারেন-Audio কল সেক্স -450 টাকা___( ১ ঘোন্টা)___ ভিডিও কল সেক্স-900 টাকা___( ১ ঘোন্ট )____আমার নাম্বার____ 01918162415আমি Juthi AKTER ___আমি ভিডিও কলে সেক্স করি__ও__অডিও সেক্স করি___01918162415 কাউকে ধোকা দেই না, কাজ করে দেখতে পারেন-Audio কল সেক্স -450 টাকা___( ১ ঘোন্টা)___ ভিডিও কল সেক্স-900 টাকা___( ১ ঘোন্ট )____আমার নাম্বার____ 01918162415আমি Juthi AKTER ___আমি ভিডিও কলে সেক্স করি__ও__অডিও সেক্স করি___01918162415 কাউকে ধোকা দেই না, কাজ করে দেখতে পারেন-Audio কল সেক্স -450 টাকা___( ১ ঘোন্টা)___ ভিডিও কল সেক্স-900 টাকা___( ১ ঘোন্ট )____আমার নাম্বার____ 01918162415আমি Juthi AKTER ___আমি ভিডিও কলে সেক্স করি__ও__অডিও সেক্স করি___01918162415 কাউকে ধোকা দেই না, কাজ করে দেখতে পারেন-Audio কল সেক্স -450 টাকা___( ১ ঘোন্টা)___ ভিডিও কল সেক্স-900 টাকা___( ১ ঘোন্ট )____আমার নাম্বার____ 01918162415আমি Juthi AKTER ___আমি ভিডিও কলে সেক্স করি__ও__অডিও সেক্স করি___01918162415 কাউকে ধোকা দেই না, কাজ করে দেখতে পারেন-Audio কল সেক্স -450 টাকা___( ১ ঘোন্টা)___ ভিডিও কল সেক্স-900 টাকা___( ১ ঘোন্ট )____আমার নাম্বার____ 01918162415

Reply
avatar